NAVIC: NOW INDIA HAVE ITS OWN GPS SYSTEM?

হ্যালো, বন্ধুরা, আপনি কি জানেন যে এখন আমাদের নিজস্ব নেভিগেশন(Navic) সিস্টেম রয়েছে, এখন কোনও রাস্তা খুঁজে পাওয়ার জন্য আপনার জিপিএসের প্রয়োজন হবে না কারণ আমাদের নাভিক রয়েছে যা আমাদের ইস্রো বিজ্ঞানীরা তৈরি করেছেন এবং শীঘ্রই আপনি আপনার স্মার্ট ফোনে জিপিএস এর বদলে, আপনি নাভিক (নাভিক) দেখতে পাবেন এবং আমাদের অন্য কোনও দেশের প্রযুক্তি গ্রহণ করতে হবে না, সেই সাথে আমাদের দেশের সেনাবাহিনীও প্রচুর সাহায্য হবে। ভারতীয় নেভিগেশন সিস্টেমের নাব্যিকও আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ.

যুদ্ধের সময় ইউএস গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিপিএস) এর উপর নির্ভর করার প্রয়োজন নেই. এখন অনুসন্ধানের পরে আমাদের দেশকে নির্বাচিত দেশগুলির তালিকার মধ্যে অন্তর্ভুক্ত করা হবে যাদের নিজস্ব ন্যাভিগেশন সিস্টেম আছে. সিস্টেমটি কঠোরভাবে আইআরএনএসএস প্রোগ্রামের আওতায় নির্মিত, আপনি এটিকে নাভিক বা ভারতীয় জিপিএস বলতে পারেন।

Navic ki? (What is NAVIC in Bengali)

Navic হ’ল ভারতের নিজস্ব নেভিগেশন ব্যবস্থা, যার পুরো নাম নেভিগেশন উইথ ইন্ডিয়ান কনস্টেললেশন। Navic অর্থ নেভিগেটর । এটি ইস্রোর স্বাধীন আঞ্চলিক নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম প্রোগ্রামের আওতায় নির্মিত হয়েছে। এর মূল লক্ষ্য হ’ল দেশজুড়ে ভারতীয় জনগণের অবস্থান সম্পর্কে সঠিক তথ্য দেওয়া।

NAVIC: NOW INDIA HAVE ITS OWN GPS SYSTEM

এর পাশাপাশি, নেভিগেটরটি ভারতের সীমান্তের সাথে সংযুক্ত 1500 কিলোমিটার এলাকা জুড়েও রয়েছে, যেখানে আমাদের কিছু প্রতিবেশী দেশও পাকিস্তান, বাংলাদেশ, চীন এর মতো অন্তর্ভুক্ত রয়েছে, যাতে আমরা যুদ্ধের সময় আমাদের দেশটি পর্যবেক্ষণ করতে পারি এবং আমাদের মিশন কার্যকর করতে কোনও অসুবিধা না হয়। এখানে মোট 7 টি উপগ্রহ ব্যবহৃত হয়েছে যার মধ্যে ৪ টি উপগ্রহ জিও সিনক্রোনাস(geosynchronous orbit) কক্ষপথে এবং ৩ টি উপগ্রহ ভূ-কেন্দ্রিক(geostationary orbit) কক্ষপথে স্থাপন করা হয়েছে।

নাভিক আমাদের দুটি ধরণের পরিষেবা সরবরাহ করে যেখানে স্ট্যান্ডার্ড পজিশনিং সার্ভিস (এসপিএস)(Standard Positioning Service (SPS)) সমস্ত ব্যবহারকারীর জন্য উপলব্ধ থাকবে এবং অন্যটি সীমাবদ্ধ পরিষেবা থাকবে যা কেবলমাত্র কিছু এনক্রিপশনযুক্ত(Authorised users) অনুমোদিত ব্যবহারকারীদের জন্য উপলব্ধ থাকবে, যার যথার্থতা স্বাভাবিকের চেয়ে অনেক বেশি হবে এবং এটি সরকারের অধীনে রাখা হবে.

এটি কিছুটা আমেরিকার জিপিএস সিস্টেমের মতো তবে তার মতো বড় নয়, তবে এটি জিপিএসের চেয়েও নির্ভুল।

ওয়ার্ডপ্রেস কী? WHAT IS WORDPRESS IN BENGALI? <3

IRNSS কী? (What is IRNSS in Bengali)

আইআরএনএসএস হ’ল একটি স্বতন্ত্র আঞ্চলিক নেভিগেশন উপগ্রহ সিস্টেম (independent regional navigation satellite system) যা ভারত দ্বারা নির্মিত। এটিতে দুটি উপগ্রহ আইআরএনএসএস 1 এইচ(IRNSS 1H) এবং আইআরএনএসএস I (IRNSS 1I) আই ছাড়াও মোট 7 টি উপগ্রহ রয়েছে(1 A থেকে 1G) যার মধ্যে এইচ 1 প্রযুক্তিগত ত্রূটির কারণে ব্যর্থ হয়েছিল। স্যাটেলাইট সিস্টেমের ঘোষণাটি 2007 সালে করা হয়েছিল যা ২০১২ সালের মধ্যে পুরোপুরি প্রস্তুত হওয়ার কথা ছিল তবে অনেক কারণে এটি ঘটতে পারেনি, যার মধ্যে প্রথমটি ২০১৩ সালে স্যাটেলাইটে এবং সর্বশেষে 2018 সালে প্রেরণ করা হয়েছিল আইআরএনএসএস 1 আই (IRNSS 1I) স্যাটেলাইট নাভিকের অংশ.

WEBSITE SPAM SCORE CHECKER: HOW TO REDUCE WEBSITE SPAM SCORE? <3

NAVIC কোনো বানানো হয়েছে?

আপনি জানেন, এখনই, আমরা আমাদের স্মার্ট ফোনে জিপিএস ব্যবহার করলেও, মার্কিন যুক্তরাষ্ট্র ১৯60 সালে তার সেনাবাহিনীর জন্য যে অবস্থানটি তৈরি করেছিল তা অনুসন্ধান করতে আমরা জিপিএস ব্যবহার করি, তবে জিপিএস সিস্টেমটি ব্যাপকভাবে ব্যবহৃত হয় কিন্তু মার্কিন সামরিক নিয়ন্ত্রণ রয়েছে এবং অনেক সময় আমেরিকা আমাদের সেনাবাহিনীকে তথ্য দিতে অস্বীকার করেছে।

১৯৯৯ সালে কারগিলের সময়ে, আমাদের সরকার মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে জিপিএস ডেটা চেয়েছিল, যাতে আমরা পাকিস্তানি সৈন্যদের সন্ধান করতে পারে, কিন্তু আমেরিকা আমাদের তথ্য দিতে অস্বীকার করেছিল. তাই আমাদের নিজস্ব জিপিএস থাকা খুব জরুরি ছিল। পরে নেভিগেশন সিস্টেম নাব্যিক তৈরী করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কারণ অনেক সময় মার্কিন যুক্তরাষ্ট্র ডেটা দিতে অস্বীকার করেছে বা সিগন্যালটি ডাউন রয়েছে বলে.

ক্যাশে মেমরি (CACHE MEMORY) KI? EVERYTHING ABOUT CACHE MEMORY IN BENGALI. <3

NAVIC জিপিএস (NAVIC vs GPS) কতটা সঠিক?

যেখানে মার্কিন যুক্তরাষ্ট্রের জিপিএস সিস্টেমের জন্য 24 satalite টি রয়েছে এবং আমাদের ন্যাভিগেটরে কেবল 7 টি আইআরনস উপগ্রহ রয়েছে, তবে এর নির্ভুলতা জিপিএসের চেয়ে অনেক বেশি। জিপিএসের নির্ভুলতা 20 থেকে 30 মিটারের মধ্যে, যখন আমাদের নেভিগেটর 5 মিটারের মধ্যে হতে পারে। নাভিকের ক্ষেত্রে, আপনি প্রায় 90 থেকে 95 শতাংশের মধ্যে সঠিক তথ্য পাবেন বলে আশা করা হচ্ছে।

তবে সাধারণ ব্যবহারকারীরা এর সীমাবদ্ধ পরিষেবাদিতে (আরএস) প্রায় 20 মিটার অবধি পেতে পারেন এবং রেস্ট্রিক্টেড সার্ভিস যা কেবল সেনাবাহিনী এবং গোয়েন্দা সংস্থাকে দেওয়া হবে। এস এবং এল ব্যান্ডগুলি নাভিক জিপিএস সিস্টেমে ব্যবহৃত হয় তবে জিপিএসে কেবলমাত্র এল ব্যান্ড ব্যবহার করা হয় যার কারণে নাভিক জিপিএসের চেয়ে আরও সঠিক

Navic এর applications

NAVIC: NOW INDIA HAVE ITS OWN GPS SYSTEM

ভারতসহ কয়েকটি প্রতিবেশী দেশেই নাবিক ব্যবহার করা যেতে পারে কারণ এটি ভারতের সীমানা থেকে 1500 কিলোমিটারের মধ্যে কাজ করতে পারে, আগত সময়ে আমরা আমাদের ফোন, গাড়ি, ট্রেনে ভারতীয় নেভিগেশন সিস্টেমের নাভিককে দেখতে পাব।

  • এটি সেনাবাহিনীর নেভিগেশনের জন্য ব্যবহৃত হবে।
  • এটি একটি দুর্যোগে ধ্বংসস্তূপের নিচে চাপা লোকদের সনাক্ত করতেও ব্যবহার করা যেতে পারে।
  • OLA, Ubet, Maps মতো অবস্থান-ভিত্তিক অ্যাপ্লিকেশনগুলিও স্মার্টফোনে নাভিক ব্যবহার করবে।
  • নেভিগেশন আপনার প্রতিবেশী দেশগুলিতে সরবরাহ করা যেতে পারে।
  • ড্রাইভারদের জন্য ভয়েস নেভিগেশনও উপলব্ধ থাকবে।
  • ভারতের আশেপাশের দেশগুলি পর্যবেক্ষণ করা যেতে পারে।

ক্লাউড কম্পিউটিং কী? কত প্রকারের হয় ক্লাউড কম্পিউটিং ?

When will you come in smart phones

ইস্রো নাভিক প্রচারের জন্য কোয়ালকমের Qualcomm সাথে অংশীদার হয়েছে যাতে এই প্রযুক্তিটি যত তাড়াতাড়ি সম্ভব জিপিএস দ্বারা প্রতিস্থাপন করা যায়। এর জন্য, কোয়ালকম প্রথম 3 টি চিপসেটও তৈরি করেছে যা আপনি মিড-রেঞ্জের ফোনে দেখতে পাবেন।

Countries with other navigation systems

এখন আমাদের দেশের নাম এই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে কারণ আমরা আন্তর্জাতিক সংস্থা তৃতীয় প্রজন্ম অংশীদারি প্রকল্প (3 জিপিপি) থেকে স্বীকৃতি পেয়েছি। তার আগে, কিছু দেশের নিজস্ব নেভিগেশন সিস্টেম ছিল –

NAVIC: NOW INDIA HAVE ITS OWN GPS SYSTEM
  • আমেরিকার জিপিএস অর্থাৎ গ্লোবাল পজিশনিং সিস্টেম যার 24 টি উপগ্রহ রয়েছে
  • রাশিয়ার গ্লোবাল নেভিগেশন স্যাটেলাইট সিস্টেমে 24 টি উপগ্রহ রয়েছে।
  • ইউরোপের গ্যালিলিওতে 26 টি উপগ্রহ রয়েছে
  • চীনের বিডিএস অর্থাৎ বিডাউ নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম, যার 30 টিরও বেশি উপগ্রহ রয়েছে।
  • ভারতের নাভিক যেখানে আমাদের 7 টি উপগ্রহ রয়েছে

HOW TO TAKE BACKUP AND RESTORE FROM CPANEL: IN BENGALI.

Conclusion

আমাদের দেশের এই কৃতিত্বের সাথে আমরা ভবিষ্যতে অনেক উপকৃত হতে যাচ্ছি, যখন আমাদের প্রতিবেশী কয়েকটি দেশ যখন বিপদে পড়েছে তখন আমাদের নিজস্ব নেভিগেশন ব্যবস্থা (ভারতীয় ন্যাভিগেশন সিস্টেম নাব্য) আমাদের সেনাবাহিনীকে শক্তিশালী করবে এআমাদের নিজস্ব ব্যবস্থা থাকবে, সুতরাং আমাদের অন্য কোনও দেশের উপর নির্ভর করতে হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *