How to Take Backup And Restore From Cpanel: in Bengali.

How to Take Backup And Restore From Cpanel: in Bengali.

সিপানেল ওয়েবসাইট ব্যাকআপ(Backup): একটি ওয়েবসাইট তৈরি করা ও পরিচালনা করা দুর্দান্ত কঠিন কাজ, ব্লগাররা তাদের ওয়েবসাইটে পোস্ট লিখতে দিনরাত কঠোর পরিশ্রম করে, এমনভাবে যদি তাদের সাইটের কোনও ডেটা ক্ষতি হয় তবে এই জিনিসটি ওয়েবসাইট ছাড়া ওয়েবসাইট এর মালিক ছাড়া আপনি বুঝতে পারবেন না. এই পরিস্থিতিতে কত মাস বা বছরের কঠোর পরিশ্রম হারিয়ে গেছে, আপনার যদি ওয়েবসাইট ব্যাকআপ(Backup) থাকে তবে আপনি এই সমস্যা থেকে রক্ষা পাবেন।

সুতরাং, ওয়েবসাইটটি ব্যাক আপ (Backup) করা একটি ওয়েবসাইট তৈরির মতোই গুরুত্বপূর্ণ, যা প্রতিটি ব্লগারকে সময়ে সময়ে তার ব্লগের ব্যাকআপ রাখা উচিত, যাতে কোনও সঙ্কটজনক পরিস্থিতিতে আপনাকে ডেটা ক্ষতির সমস্যার মুখোমুখি না হতে হয়।

এর জন্য, আজ আমি আপনাকে বলব যে আপনি কীভাবে আপনার ব্লগ বা ওয়েবসাইটটিকে ব্যাকআপ করতে পারেন এবং কীভাবে আপনার ওয়েবসাইটটি পুনরুদ্ধার করতে পারেন, সেটিও খুব স্বাচ্ছন্দ্যের সাথে আমরা এর জন্য সিপ্যানেল ব্যবহার করব, সুতরাং আসুন দেখুন কীভাবে আপনি ওয়েবসাইট ব্যাকআপ(Backup) পেতে পারেন এবং কীভাবে আপনার ওয়েবসাইটটি পুনরুদ্ধার করবেন.

ওয়ার্ডপ্রেস কী? WHAT IS WORDPRESS IN BENGALI?

কেন ওয়েবসাইট ব্যাকআপ করা উচিত (Why Do You Need To Take Backup?)

আপনার সাইটটি সুরক্ষিত রাখতে আপনি ওয়েবসাইটের জন্য ভাল হোস্টিং, শক্ত পাসওয়ার্ডের মতো জিনিসগুলি করতে পারেন তবে সর্বাধিক গুরুত্বপূর্ণ হ’ল সময়কালীন ওয়েবসাইটটির ব্যাকআপ নেওয়া, যা আপনাকে নীচে প্রদত্ত কিছু থেকে রক্ষা করবে।

1. যদি সাইটটি হ্যাকার দ্বারা হ্যাক হয় তবে আপনি এটি ব্যাকআপ থেকে ফিরে পেতে সক্ষম হবেন।

2. হোস্টিং সরবরাহকারী হঠাৎ বন্ধ হয়ে গেলে বা হোস্টিং সরবরাহকারী আপনার অ্যাকাউন্ট স্থগিত করে দিলে আপনার ডেটা হারাবে না।

3. একটি হোস্টিং থেকে অন্য হোস্টিংয়ে স্থানান্তর করতে কোনও ওয়েবসাইটের একটি ব্যাকআপ(Backup) দরকার।

4. আপনি যদি দুর্ঘটনাক্রমে কোনও গুরুত্বপূর্ণ ফাইল ডিলিট করে থাকেন তবে আপনি ব্যাকআপের(Backup) সাহায্যে এটি পুনরুদ্ধার করতে পারবেন

5. ওয়েবসাইট আপডেট করার সময় বা কোনও নতুন ফাংশন যুক্ত করার সময়, সাইটটি ক্র্যাশ হয়ে গেলে, ব্যাকআপ থেকে আবার একই অবস্থায় ফিরিয়ে আনা যায়।

এখন আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে ওয়েবসাইটের ব্যাকআপ কতটা গুরুত্বপূর্ণ, এটি আপনাকে সমস্যার মুখোমুখি থেকে বাঁচায় এবং আপনার মর্যাদা নিরাপদ থাকবে।

কিবোর্ড ফাংশন কী? এর কাজ কী ?

সিপ্যানেল থেকে ওয়েবসাইট এর ব্যাকআপ কিভাবে নেবেন? (How to Take Backup from Cpanel?)

আপনি যখনই হোস্টিং নেবেন, ওয়েবসাইটটি পরিচালনা করার জন্য আপনাকে হোস্টিং সংস্থা থেকে সিপানেলও দেওয়া হবে যেখানে আপনি ওয়েবসাইটটি পুরোপুরি নিয়ন্ত্রণ করতে পারবেন। সিপিএনেল থেকে ব্যাকআপ পেতে আপনাকে নীচের দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে।

Step1. প্রথমে আপনার সিপ্যানেলে যান সেখানে আপনাকে ব্যাকআপ উইজার্ডে ক্লিক করতে হবে.

How to Take Backup And Restore From Cpanel: in Bengali.

Step2. এখানে আপনি দুটি অপশন পাবেন, একটি ব্যাকআপ এবং অন্যটি পুনরুদ্ধার, এর মধ্যে আপনাকে ব্যাক আপ বিকল্পটি ক্লিক করতে হবে.

How to Take Backup And Restore From Cpanel: in Bengali.

Step3. এখন আপনি আপনার ওয়েবসাইটের পুরো ব্যাকআপ বা আংশিক ব্যাকআপ নিতে পারবেন, সম্পূর্ণ ব্যাকআপের জন্য আপনি পুরো ব্যাকআপ নির্বাচন করতে হবে, আপনি যদি আংশিক ব্যাকআপ করতে চান তবে আংশিক বিকল্পটিতে ক্লিক করতে হবে.

আপনি আংশিক তিনটি বিকল্প পাবেন

  • Home Directory
  • MySQL Databases
  • Email Forward & Filters
How to Take Backup And Restore From Cpanel: in Bengali.

Step4. হোম ডিরেক্টরিতে ক্লিক করুন, তারপরে আপনার হোম ডিরেক্টরিটি ব্যাকআপ ডাউনলোড হয়ে যাবে, আপনাকে আলাদাভাবে মাইএসকিউএল এবং ইমেলের ব্যাকআপ নিতে হবে।

How to Take Backup And Restore From Cpanel: in Bengali.

আরোগ্য সেতু অ্যাপ কী? করোনা ভাইরাস কে কীভাবে ট্র্যাক করে?

এখন আপনার ওয়ার্ডপ্রেস সাইটের ব্যাকআপ এর কাজ শেষ, এই ব্যাকআপের সাহায্যে আপনি যে কোনও সময় আপনার ওয়েবসাইট পুনরুদ্ধার করতে পারবেন।

ওয়েবসাইট ব্যাকআপ দিয়ে কীভাবে আপনার সাইটটি পুনরুদ্ধার করবেন? (How To Restore From Your Cpanel?)

How to Take Backup And Restore From Cpanel: in Bengali.

আমি আপনাকে যে জটিল পরিস্থিতির কথা বলেছিলাম, এমন পরিস্থিতিতে আপনি ব্যাকআপের সাহায্যে আপনার ওয়েবসাইটটি ফিরিয়ে আনতে পারেন, যার জন্য আপনাকে এই পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে এবং আপনার সাইটটি সক্রিয় হয়ে হবে আবার।

Step1: ওয়েবসাইটটি পুনরুদ্ধার করতে আপনাকে আবার আপনার সিপেনেলটি খুলতে হবে এবং ব্যাকআপ উইজার্ডে যেতে হবে

How to Take Backup And Restore From Cpanel: in Bengali.

Step2: এখানে আপনাকে Restore বিকল্পটিতে ক্লিক করতে হবে.

Step3: যার পরে আপনাকে হোম ডিরেক্টরি, মাইএসকিউএল ডেটাবেস এবং ইমেল ফরোয়ার্ড এবং ফিল্টারগুলি একে একে আপলোড করতে হবে।

এর পরে আপনার সাইটটি পুরোপুরি রিস্টোর হবে. এখন আপনি ইতিমধ্যে জেনে গেছেন যে ওয়েবসাইট ব্যাকআপ কিভাবে করে সিপানেল থেকে. এর পাশাপাশি, আপনি কীভাবে আপনার ওয়েবসাইটটিকে ব্যাকআপের সাহায্যে রিস্টোর করবেন তাও জানতে পেরেছেন।

কখন ব্যাকআপ নেবেন? (When to Take Backup?)

আপনার ওয়েবসাইট কখন ব্যাক আপ করবেন তার জন্য কোনও নিয়ম নেই, তবে আপনার ব্যাকআপ রাখা উচিত.

কিছু লোক প্রতিদিন তাদের ওয়েবসাইটের ব্যাকআপ রাখে, কেউ কেউ এটি সাপ্তাহিক ভিত্তিতে করে, তাই আপনাকে কখন ব্যাকআপ নেবে এটি সম্পূর্ণ আপনার উপর নির্ভর করে। কিন্তু আমি ব্যক্তিগত হিসাবে সাপ্তাহিক ব্যাকআপ রাখি.

উপসংহার

একটি ওয়েবসাইট চালানো কঠোর পরিশ্রম, এমন পরিস্থিতিতে কিছু লোক কোনও প্রচেষ্টা না করেই তাদের নিজস্ব ব্লগ বা ওয়েবসাইট হ্যাক করতে চায় বা অন্য ব্লগারের সাইট হ্যাক করে তাদের ডেটা মুছে ফেলতে চায় এবং কখনও কখনও আমাদেরও দোষ হয়। যার কারণে আমাদের ডেটা ডিলিট বা corrupt হয়ে যায়. এজন্য আমাদের উচিত নিয়মিত ওয়েবসাইট এর ব্যাকআপ রাখা যার ফলে প্রয়োজনে আমরা এটার সাহায্যে রিস্টোর করতে পারি পুনরায়.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *