ত্বকের জন্য লেবু

ত্বকের জন্য লেবু লেবুতে আমাদের ত্বক এবং চুলের জন্য প্রচুর উপকারিতা রয়েছে। এছাড়াও এটি আমাদের ত্বককে আরও উন্নত করতে এবং পরিবর্তে নিজেদেরকে সুদর্শন এবং সুন্দর করে তুলতে সহায়তা করতে পারে। ত্বকের যত্ন এবং চুলের জন্য লেবুর কিছু আশ্চর্যজনক ব্যবহার নীচে তালিকাভুক্ত করা হয়েছে.

ত্বকের জন্য লেবু : ত্বক উজ্জ্বল হিসাবে লেবু:

লেবুতে ভিটামিন সি এবং সাইট্রিক অ্যাসিড রয়েছে যা আমাদের ত্বককে উজ্জ্বল করে তোলে। ভিটামিন সি একটি আশ্চর্যজনক অ্যান্টিঅক্সিড্যান্ট হিসাবে বিবেচিত হয় যা বয়সের স্পট, অন্ধকার স্থান বা ট্যানকে আলোকিত করার জন্য সহায়ক হিসাবে প্রমাণিত হয়েছিল। লেবুর রস আমাদের ত্বকে ইউভি রশ্মির প্রতি সংবেদনশীল করে তুলতে পারে। লেবু আমাদের ত্বকের অতিরিক্ত তেল কমাতে সহায়তা করে। সুতরাং, লেবুও চকচকে নির্মূলকারী হিসাবে কাজ করে।

ব্ল্যাকহেড চিকিত্সার জন্য লেবু:

লেবুতে অ্যান্টিব্যাকটিরিয়াল সম্পত্তি রয়েছে যা ব্রণ নিরাময়ে সহায়ক বলে প্রমাণিত হয়, যখন আমাদের মুখের উপর চেপে ফেলা হয় তখন লেবুর রস অল্প সময়ের মধ্যেই আমাদের ত্বকে কালো মাথা কমাতে সহায়ক। সুতরাং ব্ল্যাকহেডগুলি চিকিত্সার জন্য লেবু একটি শক্তিশালী এবং শক্তিশালী প্রতিকার হিসাবে কাজ করে।

প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসাবে লেবু:

আমাদের ত্বককে নরম রাখার জন্য প্রাকৃতিক তেলের সাথে মিশ্রিত হলে লেবুও প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসাবে কাজ করে। কয়েক ফোঁটা নারকেল তেলের সাথে লেবুর রস দিন। নারকেল তেল আমাদের ত্বকের হাইড্রেশনের জন্য সহায়ক এবং লেবুকে পরিষ্কার ঝলক দিয়ে আমাদের ত্বককে আলোকিত করতে সহায়ক হিসাবে প্রমাণিত।

হেয়ার লাইটেনার হিসাবে লেবু:

ত্বকের জন্য লেবু

সূর্যের আলোর সংস্পর্শে এলে আমাদের চুলের রঙ ফিকে হয়ে যায়। লেবুর রস আমাদের চুলকে ট্যাংগলস এবং শুকনো মাথার ত্বকের বিরুদ্ধে প্রতিরোধে সহায়ক। আমাদের চুলে লেবুর রস লাগালে তা বিবর্ণ হতে বাধা দেয়।

ত্বকের জন্য লেবু: ঠোঁট এক্সফোলিয়েটার

এটি ত্বকের যত্নের পণ্য হিসাবে লেবুর আরও একটি উদাহরণ। লেবুর রস আমাদের ত্বকের মৃত কোষগুলি অপসারণে সহায়ক। আমাদের ঠোঁট এক্সফোলিয়েট করার জন্য, বিছানার আগে ঠোঁটে লেবুর রস লাগান তার পরের দিন সকালে ধুয়ে ফেলুন। যখন আমাদের ঠোঁট চেপে যায় এবং কোনও কাটা পড়ে থাকে তখন আমাদের লেবু ব্যবহার করা উচিত নয়।

ত্বকের জন্য লেবু : অ্যান্টি – এজিং মাস্ক হিসাবে লেবু:

লেবুর রস একটি আশ্চর্যজনক অ্যান্টি-এজিং মাস্ক তৈরি করে। মধু এবং বাদাম তেল দিয়ে লেবুর রস মিশ্রণ তৈরি করুন। এটি আপনার মুখে লাগান তারপর 15 বা 20 মিনিটের পরে ধুয়ে ফেলুন। একই সময়ে গরম দুধযুক্ত গ্লাসে লেবুর রস এবং গ্লিসারিন যুক্ত করুন, এটি মুখের উপরে ছড়িয়ে দিন এবং পুরো ত্বকে এটি আপনার ত্বকে রেখে দিন।

এটাকে ধোও পরবর্তী সকাল  আপনি পার্থক্য অভিজ্ঞতা হবে। সুতরাং, লেবুর রস আমাদের চোখের কাছে সূক্ষ্ম রেখাগুলি হ্রাস এবং ঋনকনেস অপসারণে সহায়ক হিসাবে প্রমাণিত।

7 ম্যাজিকাল অ্যান্টি এজিং ফুডস

পেরেক শক্তিশালী হিসাবে লেবু:

জলপাই তেল এবং লেবুর রসের মিশ্রণ তৈরি করুন। যদি আপনার নখগুলি উজ্জ্বল এবং ভঙ্গুর হয় তবে এগুলিকে লেবুর রস এবং জলপাইয়ের তেল মিশ্রণে ভিজিয়ে নিন যাতে আপনার নখ নরম হয় এবং শক্ত হয়। এই মিশ্রণটি নিয়মিত করা হয়ে গেলে দাগযুক্ত নখগুলি ঠিক করার জন্য সহায়ক হিসাবে প্রমাণিত হয়

ত্বকের জন্য লেবু : পরিষ্কারের ওয়াইপ:

পাতলা পানির সাথে লেবুর এবং চা গাছের তেলের ফোঁড়া যুক্ত করুন এবং তুলা প্যাড দিয়ে আপনার ত্বকে এই মিশ্রণটি লাগান; এটি আপনার ত্বক গভীরভাবে পরিষ্কার করতে সহায়তা করবে।

কনুই এবং হাঁটু ব্লিচিং

প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট ত্বকের যত্নের পণ্য হিসাবে লেবুর অন্যতম উদাহরণ। আমাদের কনুই এবং হাঁটুতে ত্বক শরীরের অন্য যে কোনও অঙ্গের চেয়ে দেখা দেয়। হাঁটু এবং কনুইতে ঘষলে লেবুর ফলের টুকরা তাদের চেহারা উন্নত করতে সহায়ক হিসাবে প্রমাণিত হয়।

কীভাবে আপনার ত্বক কে আরও তরুণ দেখায়

দাঁত সাদা করার জন্য লেবু

আমাদের দাঁতে দাগ পড়তে পারে এমন কয়েকটি কারণ রয়েছে। লেবুর রসের সাথে বেকিং সোডা মিশ্রণ আমাদের দাঁতগুলিকে দাগ থেকে রোধ করতে পারে এবং এগুলিকে সাদা করার জন্য সহায়ক।

অতিরিক্ত লেবু ব্যবহারের পার্শ্ব প্রতিক্রিয়া

ত্বকের যত্ন এবং সৌন্দর্যের জন্য লেবুর প্রচুর উপকারিতা থাকা সত্ত্বেও অতিরিক্ত পরিমাণে ব্যবহার করা হলে কখনও কখনও লেবু ক্ষতিকারক প্রমাণিত করতে পারে। অতিরিক্ত লেবু ব্যবহারের কিছু পার্শ্ব প্রতিক্রিয়া নীচে দেওয়া হল।

ত্বকের জন্য লেবু: ত্বকে অতিরিক্ত লেবু ব্যবহারের প্রভাব

যেহেতু আমরা ত্বকের যত্ন এবং সৌন্দর্যের জন্য লেবু ব্যবহার করতে পারি তবে যখন পিম্পলগুলির জন্য অতিরিক্ত পরিমাণে ব্যবহার করা হয় তখন এটি পিম্পলকে রক্তক্ষরণ করতে পারে। লেবুর অম্লীয় প্রকৃতি আমাদের পিম্পলগুলিতে স্টিং করে রক্তপাতের দিকে নিয়ে যায়। লেবুর অ্যাস্ট্রিজেন্ট প্রপার্টি আমাদের ত্বকের স্বরও হালকা করতে পারে।

অন্ধকার স্পট বৃদ্ধি করে

কালো ত্বকের লোকেরা অতিরিক্ত লেবু ব্যবহার এড়াতে হবে কারণ এটি শরীরে দাগ বাড়িয়ে তুলতে পারে। মুখে লেবুর এই পার্শ্ব প্রতিক্রিয়াগুলি রোধ করার জন্য আপনার পাতলা লেবু ব্যবহার করা উচিত।

দাঁত এনামেল ক্ষয়

বেশি পরিমাণে লেবুর দাঁত ক্ষয় হতে পারে। এটি অতিরিক্ত লেবু ব্যবহারের অন্যতম প্রধান পার্শ্ব প্রতিক্রিয়া। টুথ এনামেলের প্রায় 5.5 পিএইচ আছে যা আরও বেশি অ্যাসিডিক পদার্থ দ্বারা ক্ষয় করতে পারে। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে দাঁত ক্ষয় হতে থাকে যে কোনও অ্যাসিডের 4 টিরও কম পিএইচ থাকে।

ঘা আরও খারাপ করতে পারে

কাঁচের ঘা এর অর্থ (মুখের অভ্যন্তরে সামান্য উন্মুক্ত উত্স) যা অ্যালার্জির কারণে ঘটে থাকে। লেবুর রসের মতো অ্যাসিডযুক্ত খাবারে অ্যালার্জিযুক্ত লোকেরা ক্যানકર ঘা হওয়ার ভাল সম্ভাবনা পান।

বমি বমি ভাব এবং অস্থির পেটের কারণ হতে পারে

লেবুর রসে ভিটামিন সি রয়েছে যা একটি প্রয়োজনীয় পুষ্টি উপাদান। ভিটামিন সি অতিরিক্ত মাত্রায় গ্রহণ বমি বমি ভাব, বমি বমি ভাব এবং অস্থির পেটের মতো বিপজ্জনক স্বাস্থ্যের ঝুঁকির কারণ হতে পারে।

অম্বল, জিইআরডি এবং আলসারকে আরও খারাপ করতে পারে

লেবুর রস বেশি পান করার ফলে পেট এবং খাদ্যনালীর আস্তরণের জ্বালা হতে পারে যা অম্বল বা অ্যাসিডিক রিফ্লাক্সের আক্রমণের সৃষ্টি করে।

ত্বকের জন্য লেবু : শেষ কথা

আমরা আমাদের ত্বক এবং চুলের জন্য লেবু থেকে আশ্চর্যজনক সুবিধা পেতে পারি। কোনও সন্দেহ ছাড়াই লেবু প্রাকৃতিক ত্বকের যত্ন এবং সৌন্দর্য পণ্য হিসাবে ব্যবহার করা যেতে পারে। তবে লেবুর অতিরিক্ত ব্যবহার কখনই বাঞ্ছনীয় নয়। লেবুর অতিরিক্ত ব্যবহারের ফলে আপনার ত্বকের যত্ন এবং সৌন্দর্যের জন্য লেবু ব্যবহার না করে বিশেষত সাধারণ এবং ত্বকে স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব পড়তে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here